HOMEOPATHY MEDICINE FOR CONSTIPATION (REGULARIZING THE STOOL HABITS) কোষ্ঠবদ্ধতা (শৌচের অভ্যাস নিয়মিত করার জন্য) এর হোমিও ঔষধ


HOMEOPATHY MEDICINE FOR CONSTIPATION (REGULARIZING THE STOOL HABITS) কোষ্ঠবদ্ধতা (শৌচের অভ্যাস নিয়মিত করার জন্য) এর হোমিও ঔষধ






DEFAETON drops FOR CONSTIPATION (REGULARIZING THE STOOL HABITS) কোষ্ঠবদ্ধতা (শৌচের অভ্যাস নিয়মিত করার জন্য) 
লক্ষণ : নতুন অথবা পুরােনাে কোষ্ঠবদ্ধতার জন্য Adel 11 (DEFAETON); অন্ত্রের কাজ নিয়মিত করে। এর এটা একটা হালকা জোলীবের কাজ করে। নতুন অথবা পুরােনাে কোষ্ঠবদ্ধতা, পেটে খিচুনি, চিন্তার কারনে খাওয়া হজম না হওয়ার মতাে লক্ষণগুলাে এই ওষুধ ঠিক করে। স্বাভাবিক ভাবে মল বের করতে এটা সাহায্য করে।
উপকরন : বােল্ডাে 6x, সাইনারা স্কোলিয়ম 4x, ডায়াস্কোরিয়া ভিলােসা 6x, ফুমারিয়া অফিসিনালিস 4x,ইগ্নেশিয়া 12x, ফ্রাংগুলা 6x, রিওম পল্মেটম 12X।
বােল্ডাে (Boldo) : লিভার এবং হজম শক্তি বাড়ানাের জন্য এটা একটা পরিচিত ওষুধ। এটা গলবারে। পিত্তের প্রবাহ বাড়িয়ে দেয় এবং অনাবশ্যক ইউরিয়াকে জোরের সাথে বাইরে বের করে দেয়।
সাইনারা স্কোলিয়ম (cynara Scolymus) :- গলবাডার এবং লিভার থেকে অনাবশ্যক পদার্থ বের করার জন্য এটা একটা ভালাে ওষুধ। প্রােটিন, ফ্যাট এবং কার্বোহাইড্রেটের বিপাকীয় (মেটাবােলিজম) ক্রিয়া বাড়িয়ে দেয়। এছাড়াও এটা হজম এবং নিষ্কাষণ প্রক্রিয়াতে সহায়তা দান করে।
ডায়াস্কোরিয়া ভিলােসা (DioscoreaVillosa):- এটা হজমের সাথে সম্পর্কিত অঙ্গে খিচুনি, বেশী ব্যথা এবং অন্ত্রে ব্যথাদূর করার সাথে সাথে স্বাভাবিক ভাবে মলের নিষ্কাষণে সাহায্য করে।
ফমারিয়া অফিসিনালিস (Fumaria officinalis) :- এই ওষুধ শিরার বাধা দূর করে, বিপাকীয় ক্রিয়াকে (মেটাবােলিজম) তীব্র করে এবং মল ত্যাগের সময় কষ্ট কমাতে সাহায্য করে।
ইগ্নেশিয়া (lgnatia):- হজমের সাথে সম্পর্কিত অঙ্গে রােগ এবং চিন্তার কারনে হওয়া গ্যাস, পেটে জ্বালা এবং ব্যথার সাথে মুখে তিতা বাটক ভাব এবং ওই সব কারন যা আলসার তৈরি করতে যুক্ত আছে, তা সারিয়ে দেয়। মুড' (mood) এ পরিবর্তন হওয়ার জন্য কিছু বিশেষ প্রকারের খাবার জিনিসে অরুচিকে এই ওষুধঠিক করে ।
ফ্রাংগুলা (Frangula) :- এটাকে হাল্কা মল নিষ্কাষণের ওষুধ হিসাবে ঐতিহ্যপূর্ণ ভাবে ব্যবহার করা হয়ে থাকে। পেটের দুর্বলতা, লিভারের দুর্বলতা, লিভারে বাধাদান, গলবাডার এবং পিত্ত সম্পর্কিত বাধা দান, অর্শ এবং এই লক্ষণগুলোর পরিনামের ফলে উৎপন্ন হওয়া মাথা ব্যথা এবং কোষ্ঠকাঠিন্য বা এর সাথে অন্য রােগের লক্ষণগুলােকে এই ওষুধঠিক করে ।
রিওম পল্মেটম (Rheum Palmatum):- এই ওষুধ হাল্কা জোলাবের মতাে কাজ করে। এটা মল বের করার অন্ত্রে শক্তিদানকরে।
সেবন বিধি :- বয়স্ক 15-20 ফোঁটা, বাচ্চা 7-10 ফোঁটা, ঙ্ক কাপ জলে দিনে তিন বার (অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী) 
পরিপূরক ওষুধঃ

ADEL 3 (apo-HEPAT drops) লিভারের জন্য
ADEL 5 (apo-STOM drops)
পেট এবং অন্ত্রের জন্য
ADEL 66 ভারী ধাতু বের করার জন্য

জার্মানসিলকরা প্যাক: 20মিলি।

Post a Comment

0 Comments

Important Homeopathic Medicine for viral infection ভাইরাল ইনফেকশনের জরুরী হোমিওপ্যাথিক ঔষধ